বিজ্ঞান ও প্রযুক্তি     সংবাদ

সবচেয়ে দ্রুতগতির ওয়াই-ফাই দুবাই বিমানবন্দরে

অনলাইন ডেস্ক | ২০ মার্চ ২০১৭, ১১:৫৬

 

ওয়াই-ফাইদুবাই বিমানবন্দরে যাত্রীরা যাতে বিনা মূল্যে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট-সুবিধা পান, এর ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। লাখো যাত্রীকে টার্মিনালে অপেক্ষারত অবস্থায় দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে ‘ওয়াও-ফাই’ নামের একটি সেবার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ওয়াও-ফাই দিয়ে প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ১০০ মেগাবিট (এমবিপিএস) পর্যন্ত ইন্টারনেটের গতি পাওয়া যাবে, যা দুবাইয়ের অন্যান্য জায়গার চেয়ে ১০ গুণ বেশি।

দুবাই এয়ারপোর্টস কর্তৃপক্ষের এক বিবৃতিতে জানানো হয়, অন্যান্য বিমানবন্দরের চেয়ে দুবাই বিমানবন্দরের ওয়াই-ফাইয়ের গতি বেশি হবে।

বিবৃতিতে জানানো হয়, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিরামহীন চলতে থাকা বিনা মূল্যের ওয়াই-ফাই এক ক্লিকে সংযোগ করা যাবে এবং বিশ্বের অন্য দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর জন্য একটি নতুন বেঞ্চমার্ক তৈরি করবে। গতি ও আস্থা স্থাপন করতে ছয় হাজারের বেশি নতুন ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট তৈরি করছে কর্তৃপক্ষ।

দুবাই বিমানবন্দরের প্রযুক্তি ও অবকাঠামো বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মাইকেল ইবিটসন বলেন, বিশ্বের বৃহত্তম বিমানবন্দর হিসেবে বিভিন্ন দেশে যাত্রার প্রাণকেন্দ্র এটি। যাত্রীদের সাহায্য করতে গত বছরে বিনা মূল্যে যতক্ষণ খুশি দ্রুতগতির ইন্টারনেট ব্যবহারের বিষয়টি চালু করা হয়। লক্ষ্য ছিল অন্যান্য বিমানবন্দরের চেয়ে বেশি কিছু করা।

ইবিটসন বলেন, ‘দুই মাস আগে অনানুষ্ঠানিকভাবে ওয়াও-ফাই চালু করার পর থেকে এখন পর্যন্ত প্রতিদিন গড়ে এক লাখ ইউনিক ব্যবহারকারী এই সেবা ব্যবহার করেছেন। এ বছর দুবাই বিমানবন্দর দিয়ে ৮ কোটি ৯০ লাখ মানুষ যাতায়াত করবেন। তাঁদের খুশি রাখতে চাই আমরা।’ তথ্যসূত্র: পিটিআই।

পাঠকের মন্তব্য (৩)

  • Naimul Islam

    Naimul Islam

    রিপোর্টের প্রথম অংশ পড়ে বোঝা যাচ্ছে রিপোর্টারের ওয়াইফাই সম্পর্কে ধারণা নাই।
     
    • hidden

      কিভাবে?
       
    • hidden

      না বুঝে দুম করে কমেন্ট না করাটাই ভাল। এখানে প্রচলিত ওয়াইফাই সম্পর্কে বলা হয়নি, উচ্চগতির (১০০এমবিপিএস) ওয়াইফাই প্রসঙ্গে বলা হয়েছে যেটার একটা চটকদার নাম রাখা হয়েছে "ওয়াওফাই"।
       
মন্তব্য করতে লগইন করুন