বিজ্ঞান ও প্রযুক্তি     সংবাদ

ইনস্টাগ্রাম নকল করার পেছনে কারণ

১৮ মার্চ ২০১৭, ০০:০৩  

স্ন্যাপচ্যাটের সুবিধা নকল করছে ফেসবুকমনে করুন চলছে কার রেসিং। ট্র্যাকে দুটি গাড়ি। একটি চালাচ্ছেন ফেসবুক সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, অন্যটি ইনস্টাগ্রাম সহপ্রতিষ্ঠাতা ইভান স্পিগেল। দর্শকসারিতে বিশ্বের সব বাঘা বাঘা প্রযুক্তি বিশেষজ্ঞ। গাড়ি নিয়ে মার্ক কিছুটা এগিয়ে, ইভান যদিও পেছনে কিন্তু আসছেন বেশ দ্রুতগতিতে। এমন সময় জেমস বন্ড সিনেমার মতো হয়তো ইভানের গাড়ির চাকা ফুটো করে দিতে এক বাক্স পেরেক ছুড়ে দিলেন মার্ক...না বাস্তবে এমন কিছু হয়নি। তবে যা হচ্ছে তা অনেকটা এমনই।

স্ন্যাপচ্যাটের নানা ফিচার একের পর এক নকল করে ফেসবুক-ইনস্টাগ্রাম যুদ্ধ বাঁধাতে মরিয়া মার্ক। স্ন্যাপচ্যাটের প্রতি মার্কের এ রকম আগ্রাসী মনোভাব প্রযুক্তি বিশ্লেষকেরা খুব একটা ভালোভাবে নিতে পারছেন না। তাঁদের অনেকে এটাকে নিম্নমানের প্রতিযোগিতা হিসেবে আখ্যায়িত করতে চাচ্ছেন। তবে এসব সমালোচনায় কান নেই মার্কের। তিনি তাঁর অবস্থানে দৃঢ়।

তবে আপনার যদি মনে হয় ফেসবুকের এই অনুকরণ নীতি খুবই কদাকার তবে বলতেই হচ্ছে যে আপনি আসল ব্যাপারটা ধরতে পারেননি। জাকারবার্গের মূল উদ্দেশ্য স্ন্যাপচ্যাটের সুবিধাগুলো তাঁর প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যবহারকারীদের দেওয়া, যাতে মানুষ স্ন্যাপচ্যাট ব্যবহার থেকে সরে আসে। এতে স্ন্যাপচ্যাট ধীরে ধীরে নিঃশেষ হয়ে যেতে পারে। ইতিমধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা কমতে শুরু করেছে।

মার্ক তাঁর সামনে বা পেছনে কোনো প্রতিদ্বন্দ্বী রাখতে চাচ্ছেন না, যা ভবিষ্যতে তাঁর প্রতিষ্ঠানের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। এর আগে সে প্রমাণ মিলেছে। গুগল প্লাসের প্রতিও মার্ক খুব আক্রমণাত্মক ছিলেন। গুগল প্লাসের সঙ্গে লড়াই করার জন্য মার্ক তাঁর কর্মীদের সপ্তাহে সাত দিনই কাজে ব্যস্ত রেখেছিলেন। সে যাত্রায় সফলও হন। সুতরাং বোঝা যাচ্ছে, স্ন্যাপচ্যাটের কপিক্যাটসহ অন্য ফিচারগুলো কপি করা আপাতদৃষ্টিতে ছোট ব্যাপার মনে হলেও, এর পেছনের মার্কের ‘দুরভিসন্ধি’ ছোট নয়।

অনামিকা মণ্ডল

সূত্র: বিজনেস ইনসাইডার

.স্ন্যাপচ্যাট

১৫.৮ কোটি দৈনিক ব্যবহারকারী 

 

স্ন্যাপচ্যাটের অনুকরণে চালু করা ফিচার

 

হোয়াটসঅ্যাপ

১২০ কোটি মাসিক ব্যবহারকারী

 

স্ট্যাটাস

 

ইনস্টাগ্রাম

৬০ কোটি মাসিক ব্যবহারকারী

 

স্টোরিজ, জিওস্টিকার্স

 

মেসেঞ্জার

১০০ কোটি মাসিক ব্যবহারকারী

 

স্ন্যাপচ্যাটের মতো ক্যামেরা সুবিধা, মেসেঞ্জার ডে

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন