পাঁচমিশালি     সংবাদ

অন্যখবর

অ্যালিসার মঙ্গলযাত্রা

১৮ মার্চ ২০১৭, ০১:১০  

‘ইন্সপায়ার’ নামে নতুন আইন পাস করেছেন ডোনাল্ড ট্রাম্পমঙ্গলে মানুষ পাঠানো নিয়ে বিজ্ঞানীদের জল্পনাকল্পনার শেষ নেই। এরই মধ্যে চাউর হয়েছে এক কিশোরীর মঙ্গল অভিযাত্রার খবর। রীতিমতো তাক লাগিয়ে দেওয়ার মতো ঘটনা বটে। মঙ্গলযাত্রার লক্ষ্যে সেই কিশোরী শুরু করেছে জোর প্রশিক্ষণ। যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের ১৫ বছর বয়সী এই কিশোরীর নাম অ্যালিসা কার্সন। যাত্রাপথে নিজেই চালাবে রকেট। তাই বলাই যায়, মঙ্গল অভিযাত্রীদের তালিকায় প্রথম সারির একজন হবে অ্যালিসা। নতুন প্রজন্মের আমেরিকান নারীদের মহাকাশ গবেষণাসহ উদ্ভাবনী কাজে এগিয়ে নিতে ‘ইন্সপায়ার’ নামে নতুন আইন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে আইনের সুবিধাই পাচ্ছে অ্যালিসা। যুক্তরাজ্য সরকারের শেয়ার আমেরিকা ওয়েবসাইটেই এমন তথ্য জানানো হয়েছে।

অ্যালিসা কার্সনপ্রস্তুতি কথাটা জোরালো, সেটা তার ভাষাচর্চার দিকে নজর করলেও অাঁচ করা যায়। মহাকাশে বিভিন্ন ভাষাভাষী নভোচারীদের সঙ্গে যোগাযোগ করতে যেন অসুবিধা না হয়, তাই অ্যালিসা শিখছে চীনা, ইংরেজি, ফ্রেঞ্চ ও স্প্যানিশ ভাষা।

নিজের এই অসামান্য অর্জনের অভিজ্ঞতা থেকে অন্য নারীদেরও অ্যালিসা শুনিয়েছে আশার বাণী। ব্যাটন রুশ ইন্টারন্যাশনাল স্কুলের এই শিক্ষার্থী বলেছেন, ‘আমি সবাইকে বলব নিজের স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে। যত কিছুই হোক, হাল ছেড়ো না কখনো।’

তবে কি ২০৩০ সাল নাগাদ অ্যালিসা কার্সন নিজেকে প্রস্তুত করে নিতে পারবে মঙ্গল গ্রহের জন্য?

এমন প্রশ্নে দৃপ্ত কণ্ঠে জবাব আসে অ্যালিসার, ‘অবশ্যই, কেন নয়?’

শেয়ার আমেরিকা অবলম্বনে

আকিবমো. সাতিল

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন