জীবনযাপন     সংবাদ

সমবায় অধিদপ্তরে ২৫০ নিয়োগ

শক্তি সাহা | ১৮ মার্চ ২০১৭, ১৪:৫০

সমবায় অধিদপ্তরে ১৯টি পদে মোট ২৫০ জনকে নিয়োগ করা হবে। সম্প্রতি বিভিন্ন পত্রিকায় এ নিয়োগ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পদগুলোতে আবেদন করা যাবে আগামী ২৩ মার্চ বিকেল ৫টা পর্যন্ত।
কোন পদে কতজন নিয়োগ
প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে কম্পিউটার, টেবুলেটর, মহিলা সহকারী পরিদর্শক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, সহকারী ফিল্ম অপারেটর ও কুক পদে ১ জন করে; মহিলা পরিদর্শক, হিসাব সহকারী (সদর) ও মেট্স পদে ২ জন করে; তাঁত সুপারভাইজার ও নৈশ প্রহরী পদে ৪ জন করে; সহকারী প্রশিক্ষক পদে ৫ জন; প্রশিক্ষক পদে ৭ জন; পরিদর্শক ও সরেজমিনে তদন্তকারী পদে ১০ জন করে; ক্যাশিয়ার পদে ১৩ জন; অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ৩৫ জন; অফিস সহায়ক (সাধারণ কর্মচারী/এমএলএসএস) পদে ৭২ জন এবং সহকারী পরিদর্শক পদে ৭৮ জনকে নিয়োগ করা হবে।
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না
পরিদর্শক, মহিলা পরিদর্শক, প্রশিক্ষক, সরেজমিনে তদন্তকারী, কম্পিউটার, টেবুলেটর, সহকারী পরিদর্শক, মহিলা সহকারী পরিদর্শক, সহকারী প্রশিক্ষক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, তাঁত সুপারভাইজার, হিসাব সহকারী (সদর), ক্যাশিয়ার ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নরসিংদী, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরীয়তপুর, টাঙ্গাইল, নেত্রকোনা, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, মাগুরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালী জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। অন্যদিকে, সহকারী ফিল্ম অপারেটর, কুক, মেট্স, নৈশ প্রহরী, অফিস সহায়ক পদে গাজীপুর, নরসিংদী, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, নেত্রকোনা, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, বি-বাড়িয়া, চাঁদপুর, রাজশাহী, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, বাগেরহাট, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালী জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে না বলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা আছে। তবে সব জেলার এতিমখানার নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।
আবেদনের যোগ্যতা ও আবেদনের ঠিকানা
এসব পদে আবেদনের জন্য পদ অনুযায়ী, অষ্টম শ্রেণি থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পর্যন্ত পাস হতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, কয়েকটি পদে প্রার্থীদের অভিজ্ঞতা ও প্রশিক্ষণ থাকতে হবে। সব পদের সাধারণ প্রার্থীদের বয়স ০১-০২-২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে।
এসব পদে আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞপ্তিতে সংযুক্ত ছক অনুযায়ী এ-ফোর সাইজের অফসেট কাগজে ১২ ফন্টে কম্পিউটার কম্পোজ বা প্রার্থীর স্বহস্তে পূরণ করে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সব কাগজপত্র নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, সমবায় ভবন, এফ-১০, আগারগাঁও সিভিক সেক্টর, শেরেবাংলা নগর, ঢাকা ১২০৭-এই ঠিকানায় ডাকযোগে পৌঁছাতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা (অনধিক ৬ মাস) পাসপোর্ট সাইজের ৩ কপি সত্যায়িত রঙিন ছবি, নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকার অনুকূলে পদভেদে ৫০ থেকে ১০০ টাকা (অফেরতযোগ্য) ১-৩৮৩১-০০০০-২০৩১ খাতে ট্রেজারি চালানের মাধ্যমে জমা করে চালানের মূল কপি এবং বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। আবেদনপত্রের খামের ওপর ডান পাশে আবেদনকৃত পদের নাম ও বাঁ পাশে নিজ জেলার নাম উল্লেখ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিতদের পদ অনুযায়ী ৮ হাজার ২৫০ টাকা থেকে ১১ হাজার ৩০০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।

 

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন