দূর পরবাস     সংবাদ

পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

রনি মোহাম্মদ, লিসবন (পর্তুগাল) থেকে | ২০ মার্চ ২০১৭, ১৭:০৯

পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের একটি দৃশ্যবাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পর্তুগালে যথাযথভাবে উদ্‌যাপিত হয়েছে। গত শুক্রবার (১৭ মার্চ) স্থানীয় সময় দুপুর ৩টায় লিসবনের মেকার্ডো দ্য কালচারাল হলে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালন করা হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে পর্তুগালের বাংলাদেশ দূতাবাস।

পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের একটি দৃশ্যবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী ও বাংলাদেশ আওয়ামী লীগের পর্তুগাল শাখার নেতারাসহ বিভিন্ন স্তরের প্রবাসী। এরপর অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কনসহ নানা ধরনের ক্রীড়া প্রতিযোগিতা। এতে বাংলাদেশি শিশুদের সঙ্গে পর্তুগিজ শিশুরা ছাড়াও প্রায় ১৪টি দেশের অভিবাসী শিশুরা অংশ নেয়।
পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের একটি দৃশ্যপ্রতিযোগিতা শেষে সংক্ষিপ্ত আলোচনায় মো. রুহুল আলম সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের কথা কারও অজানা নয়। সারা বিশ্বের মানুষ বঙ্গবন্ধুকে শ্রদ্ধার চোখে দেখেন। এতে একজন বাংলাদেশি হিসেবে আমি গর্ববোধ করি। বঙ্গবন্ধুর জন্মদিন উদ্‌যাপনে সহযোগিতা করায় তিনি লিসবনের সিটি কাউন্সিল জুন্তা ডে ফ্রেগসিয়া আরিয়ারোসের প্রেসিডেন্টকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
আলোচনার পর প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত ও অন্যান্য অতিথিরা। সবশেষে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়।

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন