দূর পরবাস     সংবাদ

স্পেনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্‌যাপন

বকুল খান, মাদ্রিদ (স্পেন) থেকে | ১৮ মার্চ ২০১৭, ১৩:৪৭

অনুষ্ঠানে আগত শিশু-কিশোরেরাস্পেনের মাদ্রিদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় উদ্‌যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল ১৭ মার্চ শুক্রবার মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ এক বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে এ উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতাবাসের প্রেস মিনিস্টার হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মো. শরিফুল ইসলাম। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
আয়োজনে শিশুদের মা-বাবা ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের স্পেন শাখার নেতা দুলাল সাফা, মো. রিজভী আলম, মো. জাকির হোসেন, বদরুল আলম, জসিম উদ্দীন, বাহার উদ্দীন, হাবিবুর রহমান, আমিনুজ্জামান ও নুরু মিয়া প্রমুখ। এ ছাড়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি জামাল উদ্দীন, সহসভাপতি এনায়েতুর রহিম ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের করেন দূতাবাসের কর্মকর্তা মো. সাইফুল ইসলাম।
শিশু-কিশোরদের আঁকা ছবি দেখছেন অতিথিরাচিত্রাঙ্কন প্রতিযোগিতায় সার্বিক তত্ত্বাবধান ও পরিচালনা করেন করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর নাভিদ শফিউল্লাহ। বিচারকের দায়িত্বে ছিলেন সাংবাদিক এ কে এম জহিরুল ইসলাম।
হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের সংক্ষিপ্ত উপাখ্যান সকলের সামনে তুলে ধরে বলেন, তাঁর দীর্ঘ সংগ্রামী জীবন, অসাম্প্রদায়িক চেতনা ও মানুষকে ভালোবাসার ক্ষমতা ইত্যাদি শিশু কিশোরদের অনুসরণ করা উচিত।
তার বক্তব্যের পর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা হয়।
চিত্রাঙ্কন প্রতিযোগিতার প্রথম হয় সিফাত আল সাফা। অনুষ্ঠানে অনেক শিশু কিশোর অংশ নেয়।

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন