দূর পরবাস     সংবাদ

রোমে স্টে পারমিটের দাবিতে সমাবেশ

জমির হোসেন রোম (ইতালি) থেকে | ১৬ মার্চ ২০১৭, ২০:১৭

সমাবেশের দৃশ্যইতালির রাজধানী রোমে অভিবাসী সবার স্টে পারমিটের দাবিতে সমাবেশ ও পথ সভা করেছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসী নাগরিকেরা। গত মঙ্গলবার (১৪ মার্চ) স্থানীয় সময় ৪টায় ইতালির পার্লামেন্ট ভবনের কাছে অভিবাসীরা এ সমাবেশ ও পথ সভা করেন।

বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি তাদের পরিবারের সদস্যদের নিয়ে এই সমাবেশে অংশগ্রহণ করেন। তারা ইতালি সরকারের কাছে বিভিন্ন দাবি জানান।
সমাবেশের দৃশ্যসমাবেশে অংশগ্রহণকারী ও ধূমকেতু সোশ্যাল সংগঠনের নেতা নুরে আলম সিদ্দিকী জানান, এই আন্দোলন শুধু অবৈধদের অধিকার আদায়ের জন্য নয়। বরং যারা বৈধভাবে আছেন তাদের জন্যও। যারা বৈধভাবে ইতালিতে আছেন তাদের কোনো বাচ্চা এখানে জন্ম নিলে সেই বাচ্চা যেন জন্মসূত্রে এখানকার নাগরিক অধিকার পায় তার জন্যও দাবি জানানো হয়েছে। এ ছাড়া রেসিডেন্টশিপ পাঁচ বছর হলে সিটিজেনশিপের জন্য আবেদনের সুযোগ দেওয়া এবং বৈধভাবে যারা ইতালিতে অবস্থান করছেন তাদের পরিবার নিয়ে আসার ক্লিয়ারেন্স বিশ দিনের মধ্যে দেওয়ার জন্য সমাবেশে দাবি জানানো হয়।
সমাবেশের দৃশ্যইতালিতে অভিবাসীদের বিপক্ষে নতুন একটি আইন প্রণয়ন হতে যাচ্ছে। বর্তমানে তা প্রথম কক্ষে রয়েছে। এ আইন অনুমোদন হলে একজন অভিবাসীকে যেকোনো মুহূর্তে তার নিজ দেশে প্রেরণ করা সরকারের জন্য সহজ হবে। এর বিরুদ্ধে বাংলাদেশিসহ অন্যান্য দেশের অভিবাসীদের পক্ষে বিভিন্ন সংস্থার নেতারা এই সমাবেশের ডাক দেন।
পথ সভায় বাংলাদেশি ও ইতালিয়ানসহ বিভিন্ন দেশের অভিবাসীরা বক্তব্য দেন।

পাঠকের মন্তব্য (০)

মন্তব্য করতে লগইন করুন