বাংলাদেশ     সংবাদ

বিশ্বব্যাংক নিয়ে মন্ত্রী-নেতাদের বক্তব্য অশনিসংকেত: বিএনপি

নিজস্ব প্রতিবেদক | ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫৭

বিশ্বব্যাংক সম্পর্কে সরকারের মন্ত্রী ও ‘দায়িত্বজ্ঞানহীন’ নেতাদের বক্তব্য বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য অশনিসংকেত। এটা দেশের জন্য শুভ নয়, অশুভ লক্ষণ। এতে দেশ বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে।

আজ শুক্রবার সকালে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।

রিজভী বলেন, বিশ্বব্যাংক সর্বনিম্ন¤সুদে অর্থাৎ (শূন্য দশমিক ৫ শতাংশ) সুদে ঋণ দেয়। অন্য কোনো জায়গা থেকে ঋণ নিতে হয় ৩ শতাংশ সুদ বা তারও ঊর্ধ্বে। সরকারের মন্ত্রী ও নেতাদের কথায় মনে হয়, তাঁরা যেন হঠাৎ করে দুধ দিয়ে গোসল করে নতুন গ্রহ থেকে আবির্ভূত হয়েছেন। এই মন্ত্রী ও নেতারা সারা দেশকে দুর্নীতির স্বর্গরাজ্য বানিয়েছেন। এমন কোনো খাত নেই—যেখানে দুর্নীতি নেই। লুট করে দেশের সরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলো ফোকলা করে দেওয়া হয়েছে। শেয়ার মার্কেটের লাখো কোটি টাকা লোপাট করে আঙুল ফুলে কলাগাছ হয়েছেন ক্ষমতাসীন দলের নেতা-কর্মী ও তাঁদের আত্মীয়স্বজনেরা। হাজার হাজার কোটি টাকা পাচার করে তাঁরা এখন সুইস ব্যাংক ভরে ফেলেছেন, কানাডায় বেগমগঞ্জ তৈরি করা হয়েছে, মালয়েশিয়ায় সুরম্য ভিলা বানানো হয়েছে। তাঁরাই এখন নিজেদের সাফসুতরো হিসেবে জাহির করে তারস্বরে চিৎকার শুরু করেছেন।

বিএনপির এই নেতা আশঙ্কা প্রকাশ করে বলেন, পদ্মা সেতুর ঠিকাদার নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্রের মামলায় কানাডীয় আদালতের রায়ের পর আওয়ামী লীগের নেতাদের লাফালাফি ও দাম্ভিকতায় বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে। এতে চলমান অনেক উন্নয়ন প্রকল্পে অর্থায়নে সংকট হতে পারে। বাংলাদেশে এখনো বিশ্বব্যাংকের হাজার হাজার কোটি টাকার কাজ চলমান। দেশের অবকাঠামো উন্নয়ন থেকে শুরু করে প্রায় প্রতিটি খাতে তাদের বড় বড় প্রকল্প রয়েছে। বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন, আর্থসামাজিক উন্নয়ন, অবকাঠামো, দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাংকের হাজার হাজার কোটি টাকার অর্থায়নে শতাধিক প্রকল্প চলমান। বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক সবচেয়ে বড় দাতা সংস্থা। কিন্তু কানাডীয় আদালতে রায়ের পর সরকারের মন্ত্রীরা বিশ্বব্যাংকের বিরুদ্ধে তীব্র সমালোচনা করায় সম্পর্কের অবনতির আশঙ্কা রয়েছে। প্রচণ্ড ক্রুদ্ধ সরকারের নির্দেশেই এনবিআর ও দুদক বাংলাদেশের অফিসে কাজ করা বিশ্বব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের কার্যক্রম খতিয়ে দেখে তাঁদের দুর্নীতির তদন্ত করছে। ইতিমধ্যে এনবিআর বিশ্বব্যাংকের ১৬টি গাড়ি তলব করেছে। এত কিছুর পরও বিশ্বব্যাংক তাদের অবস্থান থেকে সরে আসেনি।

সাবেক এই ছাত্রনেতা বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব বলেছেন, খালেদা জিয়ার জন্য সংবিধান ও নির্বাচন বসে থাকবে না। ওবায়দুল কাদেরের উদ্দেশে বলতে চাই—তাহলে কি শুধুমাত্র শেখ হাসিনার জন্যই ভোট-নির্বাচন বসে থাকবে? তাঁর মুখ চেয়েই নির্বাচন হবে কি হবে না, সেটি নির্ধারিত হবে? বিএনপি প্রত্যয়দৃপ্ত কণ্ঠে বলতে চায়, এই দল এবং দলের চেয়ারপারসন যিনি বারবার অবরুদ্ধ গণতন্ত্রকে অর্গলমুক্ত করেছেন তাঁকে ও তাঁর দলকে বাদ দিয়ে কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে না।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ধরনের বক্তব্যে প্রধানমন্ত্রীকে সুখের ইন্ধন দিতে পারেন, কিন্তু জনগণের মধ্যে তা বড় ধরনের আশঙ্কার সৃষ্টি করেছে। তাঁর বক্তব্যে যে ষড়যন্ত্র ও অশুভ পরিকল্পনার সুস্পষ্ট ইঙ্গিত আছে তা কারও হৃদয়ঙ্গম করতে অসুবিধা হওয়ার কথা নয়। সংবিধানের দোহাই দিয়ে একতরফা ও বিতর্কিত নির্বাচন করার যেকোনো অপচেষ্টা এ দেশের জনগণ সর্বশক্তি দিয়ে রুখে দেবে। খালেদা জিয়াকে ছাড়া আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে না। আগামী জাতীয় নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনেই অনুষ্ঠিত হতে হবে। সরকারের অশুভ কোনো পরিকল্পনা বাস্তবায়ন আর সম্ভব হবে না।

পাঠকের মন্তব্য (১৯)

  • hidden

    Well said Mr Reejvie.
      ২৫
  • বিপুল

    বিপুল

    এককালে শুনতাম দেশে নতুন জন্ম নেয়া শিশুটিও নাকি বিশ্বব্যাংকের বিশাল লোন নিয়ে জন্মায়। সেই মহাজনি বিশ্বব্যাংক এখন বিএনপি নেতাদের এত প্রিয় হওয়ার কারন কি এই সরকারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলেছে বলে? বিশ্বব্যাংকের অন্যায় অভিযোগের বিপরীতে সরকার ক্ষোভ প্রকাশ করবে সেটা কি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে আমাদের জন্য সন্মানের নয়? আমি বুঝিনা সরকারে থাকাকালীন আপাদমস্তক ব্যর্থ, দুর্নীতি ও সন্ত্রাসগ্রস্ত বিএনপি নামের দলটা জাতিটাকে আর কত পেছন থেকে টেনে ধরতে চায়? এদের মনে রাখা উচিত বিশ্বব্যাংক নিজেদের ভুল বুঝতে পেরে কিন্তু ঠিকই বর্তমান সরকারের নানা উদ্যোগের প্রশংসা করে গেছে। এমনকি আগ বাড়িয়ে ভবিষ্যত সহযোগিতার কথাও বলেছে বার বার!! তাহলে আপনাদের সমস্যা কোথায়?
      ১৭
  • Abul Kalam Gazi

    Abul Kalam Gazi

    বুঝেছি আপনাদের হাতে ঘা লাগছে!!!
      ১২
  • ABDUL MAJID QUAZI

    ABDUL MAJID QUAZI

    Those who want to rely on aides to make money using part of it and putting rest in the pocket to become rich over night they will be afraid of protest against unfair behavior of world bank. Hasina (Awamileague ) proved we can stand on our feet. We have strong back bone and not looking for begging.
     
  • RUPOM

    RUPOM

    তিন তিনবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন বিএনপি এখন আমাদের জ্ঞ্যান দেয়। পদ্মাসেতুতে কাল্পনিক দুর্নীতি নিয়ে মিথ্যাচার করে বিএনপি এখন কানাডা আদালতের রায়ের পর খুব টেনশনে রয়েছে। তদন্ত কমিটি গঠন করে মিথ্যাচার ও কাল্পনিক গল্প ফেঁদে যারা দেশের ক্ষতি করেছে তাদের বিরুদ্ধে তদন্ত করার জন্য আমাদের দেশের আদালত রুল জারি করেছে। বিএনপির এখন বিপদ চারিদিকে।
      ১২
  • ibne mizan

    ibne mizan

    বাংলাদেশে সব উন্নয়ন ই হয় বিদেশিদের টাকায়. যত ব্রিজ আর এটা সেটা হয়, তার সিংহ ভাগ ই আসে বেসরকারি কিংবা অন্য বিদেশী খাত থেকে. পদ্মা সেতুর টাকা এসেছে চীন থেকে. তাই বুজে শুনে কথা বললে ভালো হয়. কারন, বিশ্বব্যাংক টাকা দিলে জনগণের লাভ বেশি. তারা কম সুদে টাকা দিবে. আজ জনগণ ও কম টোল দিয়ে ব্রিজ পার হবে. আওয়ামী লীগ ব্রিজ বানিয়ে বিনা তোলে ব্রিজ পার হতে দিবে নাকি ?
      ১৭
    • hidden

      আওয়ামিলীগ তো ব্রিজ বানায়ে দিয়ে টোল বেশি নেবে। আপনার নেতার খাম্বা প্রকল্প তো খাড়া না হওয়ার আগেই তা থেকে কোটি কোটি লুটপাট হয়ে গেলো। ফেরির জন্য পদ্মার পাড়ে ১০ ঘন্টা বসে থাকার জ্বালা জানেন?
       
    • Kabir

      Kabir

      কম সুদে টাকা পাব বলে কেউ আমাকে চোর বললে আমি মেনে নিব ? এইটা খালেদা মেনে নিলেও বাংলদেশের আর কেউ মানবেনা।
        ১১
  • hidden

    Shame on BNP!!!
      ১২
    • আন্দালিব

      আন্দালিব

      এই Shame বস্তুটা কি বিএনপির আছে?
        ১০
  • Mohd. Abid

    Mohd. Abid

    দুর্নীতি নিয়েও কথা বলেন আপনারা!! অবশ্য বলবেনই বা না কেন? আপনারাই তো চ্যামপিয়ন করেছিলেন আমাদের।
      ১০
  • hidden

    Sorry, Mr.
     
  • Md. Shihab Uddin

    Md. Shihab Uddin

    লম্ফ ঝম্ফ যতই করুন আওয়ামিলীগের কাছে অনাগত ভবিষ্যতে আপনারা ফিডার খাওয়া শিশু। সময় থাকতে বুঝে উঠেন।
     
  • Nayan

    Nayan

    কেন, বিশ্ব ব্যাংকের সাথে 'দুর্ব্যবহার' করলে আসল দুর্নীতি করার দরজা বন্ধ হয়ে যাবে বলে?
     
  • S. M. Abdul Haque

    S. M. Abdul Haque

    বাংলাদেশ এখন আর সেই অবস্থায় নেই যে অন্যদের দয়ায় চলবে। চীন যখন এদিকে ঝুকেছে তখন তো বিশ্বব্যাংকের সব কিছু হারানোর ভয়ে আবার ছুটে এসেছে তাদের স্বার্থে কারন এখন আর কেউ বিশ্ব ব্যাংক থেকে ্ঋণ নিতে চায় না।
     
  • SUNNY

    SUNNY

    দেশের ইজ্জত গেলে অাপনাদের কি!!! অাপনাদের চাই শুধু ক্ষমতা!!! জুজুর ভয়ে অার কতদিন পরাশক্তির পা চেটে যাবেন? এবার একটু মেরুদন্ড সোজা করুন। বিবেকের চোখ মেলে দেখুন বঙ্গকন্যা শেখ হাসিনার হাত ধরে দেশ অাজ অাত্নপ্রত্যয়ী ও মর্যাদাশীল জাতিতে পরিনত হয়েছে।
     
  • hidden

    আপনার বক্তব্যের মাধ্যমে দেশপ্রেম না অন্য কিছু মিন করছে আপনি বুঝতে না পারলেও আমরা সাধারণ জনগণ যা বোঝার বুঝে গেছি!!
     
  • biplob

    biplob

    যে বিশ্বব্যাংকের জন্য বিনা কারনে পদ্মা সেতু ৩ বছর পিছিয়েছে, তার পক্ষে সাফাই গাইছে রিজভি সাহেব!!
     
  • Kabir

    Kabir

    এই না হলে বিএনপি!
     
মন্তব্য করতে লগইন করুন